Tuesday, May 2, 2017

IELTS কি?

IELTS হচ্ছে ইংরেজি ভাষার দক্ষতার সনদ, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। IELTS (The International English Language Testing System)। যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের অনেক দেশে উচ্চশিক্ষা কিংবা ভিসার আবেদন করতে ভালো IELTS স্কোর থাকতে হয়। 
IELTS পরীক্ষার পদ্ধতি দুই ধরনের, ACADEMIC ও  GENERAL TRAINING MODULE (GT)। উচ্চশিক্ষায় বিদেশে যেতে ইচ্ছুক পরীক্ষার্থীদের ACADEMIC IELTS  টেস্টে অংশ নিতে হয়। যে কেউ এ পরীক্ষায় অংশ নিতে পারে। এ জন্য কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। পক্ষান্তরে GENERAL TRAINING MODULE (GT)  তারাই করবে যারা ইমিগ্রেশন নিয়ে বিদেশে যাবে। স্নাতক বা স্নাতকোত্তর বা পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য একাডেমিক মডিউলে পরীক্ষা দিতে হয়। কোনো কারিগরি বিষয় বা প্রশিক্ষণে অংশ নিতে হলে সাধারণত জেনারেল ট্রেনিং মডিউলে পরীক্ষা দিতে হয়। এ ছাড়া সেকেন্ডারি স্কুলে ভর্তি এবং ইমিগ্রেশনের জন্য জেনারেল ট্রেনিং মডিউলে পরীক্ষা দিতে হবে। আইইএলটিএস পরীক্ষায় বসার আগে জেনে নিন কোন মডিউলে আপনাকে পরীক্ষা দিতে হবে। দুটো পদ্ধতিতে পার্থক্য খুব সামান্য। 
ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ সূত্রে জানা যায়, ১৪ লাখের বেশি শিক্ষার্থী ও পেশাজীবী উচ্চশিক্ষা ও চাকরির লক্ষ্যে প্রতিবছর IELTS পরীক্ষায় অংশ নেন। ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সামিনেশনস ডাইরেক্টর পিটার এশটন জানান, উচ্চশিক্ষা ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্যসহ অনেক দেশে ইমিগ্রেশনের ক্ষেত্রে IELTS স্কোর থাকা বাধ্যতামূলক। গ্রহণযোগ্যতার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে টোফেলের চেয়ে অনেক এগিয়ে আইইএলটিএস। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া যৌথভাবে পরিচালনা করে IELTS পরীক্ষা। এ পরীক্ষায় নীতিনির্ধারক কেমব্রিজ বিশ্ববিদ্যালয় হলেও বিশ্বব্যাপী পরীক্ষা পরিচালনা ও শিক্ষার্থীদের কাছে তথ্য পৌছে দেওয়ার মূল ভূমিকা পালন করছে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া। সারা বিশ্বে একই প্রশ্নপত্র ও অভিন্ন নিয়মে পরিচালিত হয়। আইইএলটিএস পরীক্ষায় দুই ধরনের মডিউলেই চারটি অংশ থাকে। Listening, Reading, Writing, Speaking.

0 comments:

Post a Comment

TOTAL VISIT OF STUDENTS

Popular Posts

Blocker

Recent Posts

Categories

Blog Archive

Download Theme

Powered by Blogger.

Facebook

IELTS এর নির্দিষ্ট কিছু প্রশ্নের ধারা আছে

IELTS  এর  reading chapter  এর নির্দিষ্ট কিছু প্রশ্নের ধারা আছে। আগেই বলেছি  reading   এ আপনাকে তিনটি  passage   দেয়া হবে। প্রতিটি  pas...

Search This Blog

Recent in Sports

Home Ads

Business

Random Posts

Recent Posts

Categories 2

Facebook

Recent Posts

Ads

Definition List

Unordered List

Facebook

Ordered List

Sample Text

Most Popular

Popular Posts